ব্রেকিং নিউজ
মোংলা ইপিজেড এর আগুন ১৫ ঘন্টা পর নিয়ন্ত্রনে, দেড়শ’ কোটি টাকার ক্ষয়ক্ষতি

মোংলা ইপিজেড এর আগুন ১৫ ঘন্টা পর নিয়ন্ত্রনে, দেড়শ’ কোটি টাকার ক্ষয়ক্ষতি

প্রায় ১৫ ঘন্টা চেষ্টার পর মোংলা ইপিজেড এ ভারতীয় প্রতিষ্ঠান ‘ভিআইপি লাগেজ’ কারখানার আগুন নিয়ন্ত্রনে এসেছে। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট প্রানপণ চেষ্টার পর আজ বুধবার ভোর সাড়ে ৬ টার দিকে আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়। আগুন নিয়ন্ত্রনে আসার পর সকাল থেকে চলছে তল্লাশী ও ডাম্পিংয়ের কাজ। আগুনে কোনো প্রাণহানির ঘটনা না ঘটলেও কমপক্ষে দেড়শ’ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ভিআইপি লাগজ এর কর্মকর্তারা।
ফায়ার সার্ভিস সূত্র জানায়, মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় কারখানার ১ নম্বর ইউনিটে হঠাৎ আগুন দেখতে পায় শ্রমিকরা। এ সময় শ্রমিক কর্মচারী ছুটোছুটি করতে থাকে। তবে দ্রুত ইপিজেডে থাকা সকল কারখানার শ্রমিকদের ছুটি ঘোষণা দিয়ে বের করে দেয়ার ফলে কোন হতাহতের ঘটনা ঘটেনি। লাগেজ ও ব্যাগ তৈরীর কারখানায় লাগা এই আগুন মুহুর্তের মধ্যে ছড়িয়ে পরলে কারখানাটির সব কিছু পুরে ছাই হয়ে যায়।
আজ বুধবার বিকালে মোংলা ইপিজেডের নির্বাহী পরিচালক মাহবুব আহমেদ সিদ্দিক ও লাগেজ কোম্পানীর প্রশাসন ও মানবসম্পদ বিভাগের কর্মকর্তা মোঃ মিজানুর রহমান জানান, ভোর ৬ টার দিকে আগুন পুরোপুরি নিয়ন্ত্রনে আসে। তবে কারখানাটির পিছনের দিকে কিছু জায়গায় ধোঁয়া দেখা যাচ্ছে, ফায়ার সার্ভিসকর্মীদের কাজ এখনও অব্যাহত রেখেছে। প্রতিষ্ঠানটিতে ফেব্রিকস ও প্লাস্টিক জাতীয় পণ্য থাকায় আগুন নিভতে সময় লেগেছে। এ প্রতিষ্ঠানের ৮টি কারখানায় কর্মরত ৫৮০০ জন শ্রমিকদের দুই দিনের ছুটি দেয়া হয়েছে। কমপক্ষে দেড়শ’ কোটি টাকার ক্ষতি হয়েছে। এ ঘটনায় মোংলা খানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। ফ্যাক্টরীটির এসিস্ট্যান্ট ম্যানেজার আশীষ কুমার কর্মকার এ জিডি করেন। এছাড়া বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে জিডিতে।

---------