ব্রেকিং নিউজ
চীনে আন্তর্জাতিক ভ্রমণ মেলা অনুষ্ঠিত

চীনে আন্তর্জাতিক ভ্রমণ মেলা অনুষ্ঠিত

কে এইচ শায়েখ আহমেদ, চীন: পর্যটন শিল্পে সমৃদ্ধ দেশ চীনে ৩১তম গুয়াংজু আন্তর্জাতিক ভ্রমণ মেলা সফলভাবে অনুষ্ঠিত হয়েছে। কোভিড-১৯ মহামারী এবং পর্যটন খাত পুরোপুরি পুনরুদ্ধার হওয়ার পর এই ভ্রমণ প্রদর্শনীটি চীনে অনুষ্ঠিত প্রথম বড় আকারের সাংস্কৃতিক ও পর্যটন অনুষ্ঠান। বাংলাদেশি ভ্রমণ প্রিয় পর্যটকগণ এই আন্তর্জাতিক ভ্রমণ মেলা অংশগ্রহণ করে।

গত ১৯ থেকে ২১ মে, বৈশ্বিক টেকসই উন্নয়নের অভিন্ন প্রস্তাবের আওতায় পর্যটন শিল্পে সঠিক তথ্য আনয়নের জন্য, “একত্রে একটি টেকসই ভবিষ্যত” এই থিম নিয়ে তিন দিনব্যাপী আন্তর্জাতিক ভ্রমণ মেলাটি গুয়াংজু আমদানি ও রপ্তানি মেলা কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়। আয়োজনে সহযোগিতা করে গুয়াংজু পৌর পর্যটন ব্যুরো।

এই আন্তর্জাতিক ভ্রমণ মেলাটি ২২,০০০ বর্গ মিটার এলাকা জুড়ে প্রদর্শনী হয় এবং ৫৫টি দেশ ও অঞ্চলের পর্যটকদের আকৃষ্ট করে। মেলায় সাংস্কৃতিক ও পর্যটন একীকরণের নতুন প্রবণতাকে কেন্দ্রীভূতভাবে প্রদর্শন করা হয়। সাংস্কৃতিক পর্যটনের ডিজিটাল বিকাশ, ডিজিটাল সংস্কৃতি ও পর্যটনের যৌথ প্রদর্শনী অনেক দর্শককে আকৃষ্ট করেছে যা একটি নতুন হট স্পট হয়ে উঠেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শ্রীলঙ্কার পর্যটন ও ভূমিমন্ত্রী হারলেম ফার্নান্দো, গুয়াংজু শহরের ভাইস মেয়র থান পিং, ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মারিবেল রডরিগ, হংকং ট্যুরিজম বোর্ডের ডেপুটি ডিরেক্টর জেনারেল ইয়ে জুনদে, চীনে কিউবান দূতাবাসের পর্যটন পরামর্শক এলিজাবেথ সহ আরো অনেকে।

এই ভ্রমণ মেলায়, ট্রাভেল কোম্পানি এবং এজেন্সিগুলি জনপ্রিয় পণ্যের সরাসরি বিক্রয়, বিনামূল্যে উপহার প্রদান, কিস্তিতে ছাড়, টিকিট লটারি, এয়ার টিকিট, হোটেল বুকিং, দর্শনীয় স্থানের টিকিট, খাবারের কুপন, ভিসা, বিদেশে পড়াশোনা সহ বিপুল সংখ্যক পর্যটন পণ্য ও পরিষেবার জন্য বিশেষ ছাড় দিয়েছিল পর্যটকদের আকৃষ্ট করার জন্য।

এছাড়াও, ট্রাভেল কোম্পানি এবং এজেন্সিগুলি যে সকল পর্যটক ভ্রমণ প্রদর্শনীতে সরাসরি আসতে পারে নাই তাদের জন্য সরাসরি অনলাইনে এবং অন্যান্য চ্যানেল পরিচালনা করে ভ্রমণ প্রদর্শনী ছাড় ভাগ করে নেয়।

মেলায় অংশগ্রহণকারী চীনে বাংলাদেশি ট্রাভেল ভ্লগার ইশতিয়াক আহমেদ বলে, গুয়াংজুতে পর্যটন মেলায় অংশ নেওয়া একটি পরম আনন্দের বিষয়। প্রাণবন্ত ইভেন্টটি শহরগুলোর সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য, মনোমুগ্ধকর দৃশ্য এবং উষ্ণ আতিথেয়তা প্রদর্শন করে। মেলাটি অনেক দেশের পর্যটক, পর্যটন কোম্পানি এবং এজেন্সিগুলি সাথে সংযোগ স্থাপন, চমৎকার ভ্রমণের সুযোগ সম্পর্কে জানতে এবং পর্যটন শিল্পে সমৃদ্ধ শহরগুলোর লুকানো রত্ন আবিষ্কার করার জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম প্রদান করেছে। একটি ব্যতিক্রমী অভিজ্ঞতার জন্য আয়োজকদের আন্তরিক ধন্যবাদ! বাংলাদেশের সরকারের উচিত দেশের পর্যটন শিল্পকে প্রচার ও প্রসারে জন্য এই ধরনের পর্যটন মেলার আয়োজন করা যেখানে অনেক দেশের পর্যটক, পর্যটন কোম্পানি এবং এজেন্সিগুলোর অংশ্রগহণ থাকবে।

২০২৩ সালে গুয়াংজু ইন্টারন্যাশনাল ট্র্যাভেল এক্সপোর সম্মানিত দেশ হিসাবে অংশগ্রহণ করে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কা নিজেকে একটি নতুন উচ্চ-মানের পর্যটন গন্তব্যের সাথে উপস্থাপন করেছে। প্রায় ২০টি গুরুত্বপূর্ণ পর্যটন ব্যবস্থাপনা কোম্পানি, হোটেল গ্রুপ এবং স্থানীয় ট্রাভেল এজেন্সি নিয়ে এই প্রদর্শনীতে অংশগ্রহণ করে। যা সম্পূর্ণরূপে দেশটিকে পর্যটন খাতে “ভারত মহাসাগরের মুক্তা” হিসাবে স্বতন্ত্রতা প্রদর্শন করে।

বাংলাদেশ, জার্মানি, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, পোল্যান্ড, স্পেন, সুইডেন, নরওয়ে, ডেনমার্ক, আয়ারল্যান্ড, সৌদি আরব, শ্রীলঙ্কা সহ ৫৫টি দেশ ও অঞ্চল থেকে ভ্রমণ কোম্পানি ও সংস্থা, কূটনীতিক, ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং পর্যটকগণ আন্তর্জাতিক ভ্রমণ মেলায় অংশগ্রহণ করে।

---------