ব্রেকিং নিউজ
করোনার কারণে হচ্ছে না এ বছর পিইসি পরীক্ষা

করোনার কারণে হচ্ছে না এ বছর পিইসি পরীক্ষা

করোনাভাইরাসের কারণে এ বছর পঞ্চম শ্রেণীর প্রাথমিক সমাপনী পরীক্ষা-পিইসি অনুষ্ঠিত হবে না। এর পরিবর্তে নিজ নিজ স্কুলে মূল্যায়নের নির্দেশ দেয়া হয়েছে।

আজ মঙ্গলবার (২৫ আগস্ট) বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, ‘করোনাভাইরাস সংক্রমণের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে প্রাথমিক সমাপনী পরীক্ষা এবং ইবতেদায়ী সমাপনী পরীক্ষা গ্রহণ না করার বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিয়েছেন। অতএব আমরা পিইসি পরীক্ষা নিচ্ছি না।’

তবে সমাপনী পরীক্ষা না হলেও বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে এসময় জানানো হয়। এর আগে, গত ১৯ আগস্ট পিইসি ও ইবতেদায়ী পরীক্ষা না নেয়ার প্রস্তাব করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ সম্পর্কিত বেশ কয়েকটি প্রস্তাব অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছিল।

সেই প্রস্তাবে পিইসি পরীক্ষা নিজ নিজ স্কুলে নেয়ার প্রস্তাবনা দেয়া হয়েছিল। সেই প্রস্তাবনাতেই আজ অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী।

এদিকে, পিইসি নেয়া সম্ভব হবে না বলে এ সম্পর্কিত মেধাবৃত্তিও এ বছর দেয়া হবে না। তবে উপবৃত্তি আগের মতোই চালু থাকবে। স্কুল খোলার বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন বলেন, এর আগে সেপ্টেম্বর, অক্টোবর এবং নভেম্বর মাসকে সামনে রেখে তিনটি আলাদা পাঠ পরিকল্পনা নেয়া হয়েছিল।

কিন্তু এখনো যেহেতু স্কুল খোলার পরিবেশ তৈরি হয়নি। তাই সেপ্টেম্বরে স্কুল খোলার সম্ভাবনা খুবই কম বলেও জানান তিনি। তবে এ সম্পর্কিত চূড়ান্ত সিদ্ধান্ত বৃহস্পতিবারের মধ্যে আসবে বলে জানান আকরাম আল হোসেন।

তিনি বলেন, এখন অক্টোবর ও নভেম্বরকে সামনে রেখে পাঠ পরিকল্পনাকে গুরুত্ব দেয়া হচ্ছে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সাথে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বৈঠকে বসে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে বলে এসময় জানানো হয়।

---------