ব্রেকিং নিউজ
ধামাইনগর ইউনিয়নে কর্মসৃজন প্রকল্পের নামে চলছে অর্থ হরিলুটের পঁায়তারা

ধামাইনগর ইউনিয়নে কর্মসৃজন প্রকল্পের নামে চলছে অর্থ হরিলুটের পঁায়তারা

রায়গঞ্জ (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃসিরাজগঞ্জের রায়গঞ্জে ধামাইনগর ইউনিয়নে কর্মসৃজন প্রকল্পের সিংহভাগ টাকা হরিলুট হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

জানাযায়, ২০২২-২৩ অর্থ বছরে উপজেলার ধামাইনগর ইউনিয়নে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির আওতায় ২য় পর্যায়ে ৩ প্রকল্পে ১৭১ জন শ্রমিককের বিপরীতে ২৭ লাখ ৩৬ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়।

২৩ মার্চ মঙ্গলবার উপজেলা প্রেসক্লাবের বেশ ক’জন সংবাদ কর্মী সকাল ১০টায় ধামাইনগর ইউনিয়নের প্রকল্প গুলো সরেজমিনে পরিদর্শনে যান।
এসময় দেখা যায়, প্রকল্পের ক্ষিরতলা মাঠ সংস্কারের করার জন্য ৫৮ জন শ্রমিকের স্থলে প্রকল্প চেয়ারম্যান নিপেন চন্দ্র মাহাতো মাত্র ৩২ জন শ্রমিক দিয়ে কাজ করে যাচ্ছেন। এতে করে চলমান ২৬ দিনের কাজে ২ লক্ষ ৭০ হাজার ৪০০ টাকা লোপাট করার পাঁয়তারা করছে।

অপরদিকে একই ইউনিয়নের বাঁকাই দক্ষিণপাড়া রহিমের বাড়ী হয়ে জাকিরের বাড়ী পর্যন্ত রাস্তা সংস্কারের জন্য ৫৯ জন শ্রমিকের স্থলে কোন শ্রমিকেই উপস্থিত পাওয়া যায় নাই।
এ ব্যাপারে সংশ্লিষ্ট প্রকল্প চেয়ারম্যান ইউপি সদস্য মেনহাজ উদ্দিন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, বৃষ্টি হয়েছে তাই শ্রমিক নেই।

এ ছাড়াও একই ইউনিয়নের শিবপুর ও সাদড়া প্রকল্পের বিপরীতে ৫৪ জন শ্রমিকের স্থলে মাত্র ১৮ জন শ্রমিককে উপস্থিত পাওয়া যায়। এসময় শ্রমিকরা অভিযোগ করে বলেন তাঁদের জব কার্ড প্রকল্প চেয়ারম্যান ইউপি সদস্য আবু রায়হান বাচ্চু জোর পূর্বক হাতিয়ে নিয়েছে।

এভাবেই ৩টি প্রকল্পে শ্রমিক অনুপস্থিত থাকলেও হাজিরা খাতায় উপস্থিত দেখিয়ে সিংহভাগ টাকা হরিলুট করার পাঁয়তারা চলছে।

এ বিষয়ে উক্ত প্রকল্প চেয়ারম্যান আবু রায়হান বাচ্চুর সাথে একাধিকবার মুটোফোনে যোগাযোগ করা হলে তাঁর মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।

শ্রমিক অনুপস্থিতির বিষয়ে ধামাইনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রাইসুল হাসান সুমনের সাথে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাঁর মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।

  1. এ ব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা গোলাম রব্বানীর কাছে জানতে চাইলে তিনি বলেন, অনুপস্থিত শ্রমিকদের বিল বন্ধ করে দেয়া হবে।#

---------