আজ ১৪ ডিসেম্বর মোরেলগঞ্জ হানাদার মুক্ত দিবস

মঙ্গলবার, ১৪ ডিসেম্বর ২০২১ | ৭:৫৮ পিএম | 41 বার

জানুয়ারি ২০২২
রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
« ডিসেম্বর    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
আজ ১৪ ডিসেম্বর মোরেলগঞ্জ হানাদার মুক্ত দিবস

মেহেদী হাসান লিপন ঃ  আজ ১৪ ডিসেম্বর মোরেলগঞ্জ হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালে এই দিনে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলা পাক হানাদার মুক্ত হয়। তৎকালীন ছাত্রলীগ সভাপতি ও মুজিব বাহিনীর প্রধান ডা. মোসলেম উদ্দিন জানান, তার নেতৃত্বে ১১জনের একটি দল মোড়েলগঞ্জকে শত্রুমুক্ত ঘোষনা করে প্রথমে স্বাধীন পতাকা উত্তোলন করেন।
মোরেলগঞ্জ সদর বাজারের কবিরাজের বিল্ডিং ও জিতেন বাবুর ব্লিডিংয়ে রাজাকারদের ক্যাম্প ছিল। তৎকালিন এ অঞ্চলের মুজিব বাহিনীর প্রধান ডা. মোসলেম উদ্দিনের নেতৃত্বে ১৩ ডিসেম্বর শেষ রাতে মোরেলগঞ্জে আসেন এবং টাউন মাধ্যমিক বিদ্যালয়ে অবস্থান নেয়। রাজাকারদের ক্যাম্পগুলো একের পর এক আক্রমন করা হয়। এ সময় পাক বাহিনী পালিয়ে যায়। পরদিন ১৪ ডিসেম্বর সকাল ১১টায় মোরেলগঞ্জকে শত্রুমুক্ত ঘোষনা করে পতাকা উত্তোলন করেন মুজিব বাহিনীর সদস্যরা। ডা. মোসলেম উদ্দিন জানান, এ অভিযানে যারা অংশ নিয়েছিল তাদের কয়েকজন হলেন মুজিব বাহিনীর সেকেন্ড ইন-কমান্ড সুলতান খান, নীল রতন মিস্ত্রী, আব্দুল আজিজ, আব্দুর রশিদ বক্স, আব্দুল খালেক, সোহরাব হোসেন ও গাইডার মকবুল মাষ্টার।
একইদিনে সুন্দরবন ও জিউধরা ইউনিয়নের ঢালী বাড়ি ক্যাম্প থেকে সাব-সেক্টর কমান্ডের অন্যতম সদস্য স.ম. কবির আহমেদ মধুর নেতৃত্বে শত শত মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী জনতা মোরেলগঞ্জ সদরের রায়ের বিল্ডিং, কবিরাজের বিল্ডিং, শম্ভু বাবুর বিল্ডিং, কুঠিবাড়ির বিল্ডিংয়ে স্বাধীনতার পতাকা উত্তোলন করে।
স্বাধীনতার সুবর্ন জয়ন্তী ৫০ বছরে এসে বিজয়ের এ মাসে তৎকালিন মুজিব বাহিনীর কমান্ডার একজন বীর মুক্তিযোদ্ধা হিসেবে ডা. মোসলেম উদ্দিন প্রত্যাশা করেন জীবনের শেষ প্রান্তে এসে এতটুকু দেখে যেতে চাই ক্ষুধা, দারিদ্র ও সন্ত্রাস মুক্ত সমাজ গঠনে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার প্রত্যায় নিয়ে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দেশকে আজ উন্নত শিখরে নিয়ে গেছেন। আগামি প্রজন্ম সঠিক মুক্তিযোদ্ধার ইতিহাস মুক্তিযোদ্ধার চেতনায় ধারক বাহক হিসেবে আর্দশ নিয়ে গড়ে উঠুক। সাধারণ মানুষ যেনো তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত না হয়। #

২০১১-২০১৬ | কোনো সংবাদ বা ছবি অন্য কোথাও প্রকাশ করবেন না

Development: Zahidit.Com

ঘোষনাঃ
Translate »