ব্রেকিং নিউজ
বিশ্ব ঐতিহ্য পূর্ব সুন্দরবনের কচিখালী এলাকায় স্মার্ট টহল দলের গুলিতে এক জেলে গুলিবিদ্ধ

বিশ্ব ঐতিহ্য পূর্ব সুন্দরবনের কচিখালী এলাকায় স্মার্ট টহল দলের গুলিতে এক জেলে গুলিবিদ্ধ

স্টাফ রিপোর্টার:বিশ্ব ঐতিহ্য পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ পূর্ব সুন্দরবনের বলেশ্বর নদ সংলগ্ন কচিখালী-কটকা এলাকায় অনুপ্রবেশ করে জয়নাল মাঝি (৩০) নামে এক জেলে গুলিবিদ্ধ হয়েছেন। জয়নাল মাঝি পাথরঘাটা উপজেলার সদর পাথরঘাটা ইউনিয়নের রুহিতা গ্রামের আব্দুর রশিদের ছেলে।
জয়নাল মাঝির অবস্থা আশঙ্কাজনক হওয়ায় পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য বরিশালে স্থানান্তর করা হয়।

আহত জয়নাল মাঝি জানান, সুন্দরবনের কচিখালী-কটকা এলাকায় বলেশ্বর নদে মাছ ধরার সময় বনবিভাগের স্মার্ট বাহিনী (টহল টিম) তাদের (জয়নালসহ কয়েকজন জেলে) ধাওয়া করে। এসময় তারা দ্রুত ট্রলার চালিয়ে যাওয়ার সময় স্মার্ট বাহিনী এলোপাথাড়ি গুলি করলে তার ডান হাতে গুলি লাগে।কোস্টগার্ড দক্ষিণ জোনের পাথরঘাটা স্টেশনের পক্ষ থেকে জানানো হয়, রাত সাড়ে ৩টার দিকে গুলিবিদ্ধ জয়নালকে কচিখালী স্টেশনের সহযোগিতায় পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হয়।

এ বিষয়ে জানতে বনবিভাগের সুন্দরবন কচিখালী ক্যাম্পের বিট অফিসার আবদুস সবুরের ফোনে একাধিকবার কল দেওয়া হলেও ফোন বন্ধ পাওয়া যায়।
আহত, জয়নাল হাওলাদার পাথরঘাটা উপজেলা সদর ইউনিয়নের রুহিতা ৬নং ওয়ার্ডের আব্দুল রশিদ হাওলাদারের ছেলে।

এ বিষয়ে গুলিবিদ্ধ আহত জয়নাল হাওলাদার অভিযোগ করে বলেন, রাত তিনটার দিকে কচিখালী থেকে পাথরঘাটার উদ্দেশ্যে রওনা দিলে ফরেস্টের স্মার্ট টহল দল আমাদেরকে লাইক দিয়ে সিগনাল দেয়, আমরা অমান্য করে ট্রলারে ইঞ্জিল বাড়িয়ে দিলে তারা আমাদের উপর সরাসরি ১০ থেকে ১২ রাউন্ড গুলি করে। আমি একা ইঞ্জিল রুমে ছিলাম তাদের গুলিতে ট্রলার ছিদ্র হয়ে আমার ডান হাতে একটি গুলি লাগে,
পরে কচিখালী কোস্টগার্ডের জেটিতে নোঙ্গর করি, কোস্টগার্ড আমাদের কথা শুনে আমাদের ট্রলারে থাকা ৫ জেলেকে উদ্ধার করে, পাথরঘাটার স্বাস্থ্য কমপ্লেক্স এ দিয়ে আসে।

বিষয়টি প্রসংগে শরণখোলা রেঞ্জ কর্মকর্তা শেখ মো: মাহবুব হসান বলেন,জেলেরা মাছ শিকারের আড়ালে সুন্দরবনের হরিণ শিকার করছিলো। নদীতে বস্তা ফেলে আমাদের সিগনাল অমান্য করে পালাতে গিয়ে আমাদের বোর্ডে ধাক্কা দেয়। এসময় দুজন বনরক্ষী নদীতে পরে যায়। আমরা ফাকাগুলি করি।

জেলে জয়নাল আরো বলেন, স্মার্ট টহল দলকে প্রতি সপ্তাহে ২০ থেকে ৩০ হাজার টাকা দিতে হয়। আর না দিলে আমাদেরকে ধরে নিয়ে বেধরক পেটানো হয়। এ বছর এমনিতেই মাছ কম আমাদের বাজার খরচ হয় না। তার উপরে আমরা কিভাবে তাদেরকে টাকা দিবো। ট্রলারে মাঝি এবং মালিক আমি আমরা মাছ শিকারের উদ্দেশ্যে তিন দিন আগে সমুদ্রে গিয়েছিলাম।

পরে গুলিবিদ্ধ জয়নালকে পাথরঘাটা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজে পাঠানো হয়েছে। পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক রুবাইয়াত আলী বলেন, জয়নালের হাতে গুলি রয়েছে। প্রচুর রক্তক্ষরণ হওয়ায় তার অবস্থা আশঙ্কাজনক। তাকে উন্নত চিকিৎসার জন্য বরিশালে পাঠানো হয়েছে। বিষয়টি প্রসংগে শরণখোলা রেঞ্জ কর্মকর্তা শেখ মো: মাহবুব হসান বলেন,জেলেরা মাছ শিকারের আড়ালে সুন্দরবনের হরিণ শিকার করছিলো। নদীতে বস্তা ফেলে আমাদের সিগনাল অমান্য করে পালাতে গিয়ে আমাদের বোর্ডে ধাক্কা দেয়। এসময় দুজন বনরক্ষী নদীতে পরে যায়। আমরা ফাকাগুলি করি।

পাথরঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) সাইফুজ্জামান বলেন, এক জেলে বনবিভাগের স্মার্ট বাহিনীর হাতে গুলিবিদ্ধ হয়েছেন বলে শুনেছি। তবে আমরা হাসপাতালে যাওয়ার আগেই তাকে বরিশালে পাঠানো হয়। সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা ( এসিএফ) শেখ মোঃ মাহবুব হাসান বলেন,জেলেরা হরিণ শিকার করে নিয়ে যাচ্ছিলো। আমরা তাদের ট্রলার থামাতে সিগনাল দিলে তারা একটি বস্তা নদীতে ফেলে দিয়ে দ্রুতগতিতে ট্রলার চালিয়ে দেয়।এসম তারা আমাদের টহল বোর্ডে স্বজোড়ে ধাক্কা দিয়ে দুজন বন কর্মীকে নদীতে ফেলে দেয়। এরপর আমরা ফাকাগুলি করতে বাধ্য হই

---------