ব্রেকিং নিউজ
তৃতীয় দফায় ভারতে লকডাউনের মেয়াদ বাড়ল ১৭ মে পর্যন্ত

তৃতীয় দফায় ভারতে লকডাউনের মেয়াদ বাড়ল ১৭ মে পর্যন্ত

ভারতে আবারও বাড়লো লকডাউনের মেয়াদ। তৃতীয় দফায় ১৪ দিনের জন্য লকডাউনের সময়সীমা বাড়ানোর ঘোষনা দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রনালয়। করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে ভারতজুড়ে লকডাউনের সময়সীমা শেষ হচ্ছে আগামী ৩ মে।

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৈঠক করেন অমিত শাহ-সহ কেন্দ্রীয় মন্ত্রিসভার অন্য সদস্যদের সঙ্গে। সেই বৈঠকেই করোনা পরিস্থিতি এবং লকডাউনের প্রয়োজনীয়তা নিয়ে পর্যালোচনা হয়। পরে সন্ধ্যার দিকে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রেস বিবৃতি প্রকাশ করে লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা ঘোষণা করা হয়।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, লকডাউন বাড়লেও অঞ্চলভিত্তিক কিছু নিয়মে পরিবর্তন আনা হচ্ছে। সংক্রমণের হার ও ঝুঁকি বিবেচনায় জেলাগুলোকে রেড (হটস্পট), গ্রিন ও অরেঞ্জ জোনে ভাগ করা হবে। গ্রিন ও অরেঞ্জ জোনে কড়াকড়ি কিছুটা কম থাকবে।

নতুন নিয়ম চালু হলেও দেশজুড়ে বেশকিছু কার্যক্রম বন্ধই থাকবে। এ দুই সপ্তাহ আকাশপথ, মেট্রো, রেলে আন্তঃরাজ্য ভ্রমণ নিষিদ্ধ থাকছে।

স্কুল, কলেজ, অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান, প্রশিক্ষণকেন্দ্র, হোটেল, রেস্টুরেন্ট, সিনেমা হল, শপিংমল, জিম, ক্রীড়া কমপ্লেক্সগুলোও বন্ধ থাকবে।

যে কোনো ধরনের সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক বা ধর্মীয় অনুষ্ঠান ও গণজমায়েতেও থাকছে কড়া নিষেধাজ্ঞা। তবে, নির্দিষ্ট কিছু কাজে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে আকাশ, রেল ও সড়কপথে চলাচল করা যাবে।

করোনাভাইরাসের বিস্তার রোধে গত ২৫ মার্চ থেকে লকডাউন চলছে ভারতে। দেশটিতে এ পর্যন্ত ৩৫ হাজারেরও বেশি মানুষ প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন অন্তত ১ হাজার ১৫৪ জন। এনডিটিভি, বাংলাবাজার

---------